Bangla Health Blog

আপনার বাড়িতে স্বাস্থ্যকর বাতাসের জন্য 6 টিপস

আপনি সম্ভবত জানেন যে গাড়ি, পার্টিকুলেট ম্যাটার এবং ওজোন (স্মোগ) থেকে সিও 2 নির্গমন বায়ু দূষণের উত্স এবং এটি স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। তবে আপনি কি জানতেন যে ঘরের অভ্যন্তরের বাতাসের মানের প্রায়শই কম থাকে? বিশেষত সন্ধ্যায়, রান্না করার সময় বা মোমবাতি জ্বালানোর সময় জরিমানা ধুলার কারণে বাড়ির বাতাসের গুণমান খারাপ থাকে। এছাড়াও, আপনার বাড়িতে সমস্ত ধরণের ক্ষতিকারক বায়ু কণা ভেসে থাকে যেমন পরাগ, ব্যাকটিরিয়া, ভাইরাস, পোষা চুল এবং ধূলিকণা।

এর ফলে সৃষ্ট দূষিত বায়ু আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, অ্যালার্জি এবং শ্বাসজনিত রোগের লক্ষণগুলি যেমন হাঁপানি এবং ব্রঙ্কাইটিস অস্বাস্থ্যকর বায়ু নিঃশ্বাসের মাধ্যমে বাড়িয়ে তোলা যেতে পারে।

দ্রুত বায়ু গুণমান উন্নত করতে চান?

স্বাস্থ্যকর বাতাস অবশ্যই সবার জন্য গুরুত্বপূর্ণ তবে বিশেষত বয়স্ক, শিশু, গর্ভবতী মহিলাদের এবং অ্যালার্জি এবং শ্বাসকষ্টজনিত সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য। অতএব, আপনি যে বায়ুটি শ্বাস নেন সে স্বাস্থ্যকর কিনা সে বিষয়ে সর্বদা নজর রাখুন।

আপনি কি আপনার বাড়িতে অস্বাস্থ্যকর বাতাসে ভুগছেন এবং কীভাবে এটি সমাধান করবেন আপনি জানেন না? এই টিপসের সাহায্যে আপনি আপনার বাড়িতে অনুকূল বায়ু গুণমান নিশ্চিত করেন।

টিপ 1 – হাইড্রোমিটার দিয়ে আর্দ্রতা এবং তাপমাত্রা পরীক্ষা করুন

অভ্যন্তরীণ বায়ু মানের অনুকূল রাখতে একটি সহজ গ্যাজেট হাইড্রোমিটার । এই ডিভাইসটি তাপমাত্রা এবং আর্দ্রতা পরিমাপ করে। আদর্শ আর্দ্রতার স্তর 40 থেকে 60 শতাংশের মধ্যে থাকে। আপেক্ষিক আর্দ্রতা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কত তা নির্দেশ করে। অন্য কথায়: এটি বাড়িতে কতটা আর্দ্র।

বিশেষত শরত্কালে এবং শীতের মাসগুলিতে আর্দ্রতা বজায় রাখা কঠিন হতে পারে, কারণ হিটিংটি প্রায়শই হয় এবং উইন্ডোজ এবং দরজা আরও প্রায়ই বন্ধ থাকে are এটি প্রায়শই ঘরে শুষ্ক বায়ু নিশ্চিত করে। কখনও কখনও আর্দ্রতা খুব বেশি থাকে এবং এটি আর্দ্রতা এবং ছাঁচের কারণে স্বাস্থ্যের সমস্যার কারণ হতে পারে। তাই এটি নিয়মিত পরীক্ষা করা ভাল।

একটি সর্বোত্তম অভ্যন্তরীণ জলবায়ুর জন্য, তাপমাত্রাটিও নজর রাখা গুরুত্বপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুস্বাস্থ্যের লোকদের জন্য সর্বনিম্ন অভ্যন্তরীণ তাপমাত্রা 18 ডিগ্রি করার পরামর্শ দেয়। ছোট বাচ্চাদের, বয়স্ক এবং অসুস্থ লোকদের জন্য পরামর্শ দেওয়া হয় কমপক্ষে 20 ডিগ্রি রাখা। শ্বাসকষ্টজনিত রোগ বা অ্যালার্জিযুক্ত ব্যক্তিরা মাঝে মাঝে এমনকি অভ্যন্তরের নিম্ন তাপমাত্রায়ও উপকৃত হতে পারেন।

টিপ 2 – এয়ার পিউরিফায়ার দিয়ে বায়ু পরিষ্কার করুন

এই ডিভাইসের সাহায্যে আপনি দ্রুত আপনার বাড়িতে পরিষ্কার বায়ু নিশ্চিত করেন। একটি বায়ু বিশোধক বাতাস থেকে ক্ষতিকারক ধূলিকণা, ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং অপ্রীতিকর গন্ধগুলি সরিয়ে দেয়, যাতে আপনি আরও অবাধে শ্বাস নিতে পারেন। কিছু বায়ু বিশোধক এমনকি এলার্জি জন্য একটি বিশেষ প্রোগ্রাম আছে, উদাহরণস্বরূপ খড় জ্বর ক্ষেত্রে বায়ু থেকে পরাগ অপসারণ।

টিপ 3 – যথেষ্ট পরিমাণে ভেন্টিলেট করুন

অনেক আধুনিক ঘর ভালভাবে উত্তাপিত হয়, যা বায়ুচলাচলকে আরও কঠিন করে তুলতে পারে। শক্তি-দক্ষ নতুন-বিল্ড হোমগুলিতে প্রায়শই যান্ত্রিক বায়ুচলাচল থাকে, এটি এমন একটি ব্যবস্থা যা ঘরের মাধ্যমে অবিচ্ছিন্নভাবে পরিষ্কার বাতাসকে প্রদক্ষিণ করে। তবুও, ভাল বায়ুচলাচল করা সর্বদা গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, প্রাকৃতিক বায়ুচলাচল সহ, যেমন কয়েক সারি কয়েক ঘন্টা উইন্ডো খোলার সাথে আপনি ঘরে সতেজ বাতাসও সরবরাহ করতে পারেন। বাতাসে কণা পদার্থ বা আর্দ্রতার পরিমাণ সর্বাধিকের উপরে থাকে, উদাহরণস্বরূপ এটি করুন, উদাহরণস্বরূপ রান্না, ঝরনা, ডিআইওয়াই বা ঘুমানোর পরে। আপনি কি একটি ব্যস্ত রাস্তার কাছে বাস করেন? তারপরে তাড়াহুড়োয় সময় প্রচার করা ভাল নয়।

ধূমপানের সময়কালে ( ক্রমাগত উচ্চ তাপমাত্রা এবং বাতাসে প্রচুর পরিমাণে ওজোন থাকার কারণে গ্রীষ্মের স্মোগের কথা ভাবেন ), যতটা সম্ভব বাড়ির ভিতরে থাকতে পরামর্শ দেওয়া হয়। ইনহেলিং স্মোগ শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি যেমন হাঁপানি আরও খারাপ করে এবং শ্বাসকষ্টের লক্ষণ যেমন কাশি এবং শ্বাসকষ্ট হতে পারে। এটি কখনও কখনও গলা, নাক এবং চোখের জ্বালাও সৃষ্টি করে। আপনি কি এখনও ধোঁয়াশা ক্ষেত্রে বায়ুচলাচল করতে চান? তারপরে ব্যস্ত রাস্তাগুলির রাস্তার পাশে জানালা এবং দরজা না খোলাই ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *