Bangla Health Blog

কোভিড -19 এর বিরুদ্ধে অতিরিক্ত ভিটামিন ডি সাহায্য নিতে পারে?

এখন যেহেতু শীতকাল আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেছে এবং বাড়ি থেকে কাজ করা আরও নিয়মিত হয়ে উঠেছে, আমরা খুব কম বেরিয়ে ভিটামিন ডি পাই get এই ভিটামিন, যা আমরা সূর্যের আলোয়ের প্রভাবে তৈরি করি, এটি একটি ভাল প্রতিরোধ ব্যবস্থা জন্য প্রয়োজনীয়। কিন্তু ভিটামিন ডি কি করোনার বিরুদ্ধেও সহায়তা করে? আমরা আপনাকে আরও খুশি।

ভিটামিন ডি, যা রোদ ভিটামিন হিসাবে পরিচিত, সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। অন্যান্য জিনিসের মধ্যে এটি সঠিকভাবে কাজ করা প্রতিরোধ ব্যবস্থা, স্বাস্থ্যকর রক্তচাপ এবং শক্ত হাড়ের উত্পাদনকে অবদান রাখে। ভিটামিন ডি তৈরির জন্য আমাদের সূর্যের আলো প্রয়োজন, তবে প্রায়শই নেদারল্যান্ডসের সূর্য পর্যাপ্ত পরিমাণে পাওয়ার পক্ষে তেমন শক্তিশালী হয় না। যে কারণে অনেক ডাচ লোকের শরৎ এবং শীতে দিনের আলো না থাকার কারণে ভিটামিন ডি এর ঘাটতি থাকে। ক্লান্তি, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং সংবেদনশীল মাড়ির মতো স্বাস্থ্যের অভিযোগগুলিতে আপনি এটি লক্ষ্য করতে পারেন।

যেহেতু আমরা করোনার ভাইরাসের প্রাদুর্ভাবের পরে বাড়ী থেকে প্রায়শই কাজ করে চলেছি এবং সেইজন্য আরও বাড়ির অভ্যন্তরে, আমরা আরও কম প্রাকৃতিক আলো শোষণ করি যা ঘাটতির কারণ হতে পারে। অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণ করে, আপনি এখনও এই রোদ ভিটামিনের যথেষ্ট পরিমাণে পেতে পারেন।

ভিটামিন ডি এবং করোনার

বেশ কয়েকটি চিকিত্সক, অধ্যাপক এবং বিজ্ঞানী কোভিড -১৯ এর বিপরীতে ভিটামিন ডি বড়ি প্রতিরোধক সেবনকেও সমর্থন করেন। আপনার ইমিউন সিস্টেমে ভিটামিন ডি এর ইতিবাচক প্রভাবের কারণে এটি করোনার ঝুঁকি হ্রাস করবে। এবং যদি আপনি করোনভাইরাসকে চুক্তি করেন তবে ভিটামিন ডি এটি আপনাকে অসুস্থ করার সম্ভাবনা কম তৈরি করতে পারে। তবে এটাও কি?

যদিও বেশ কয়েকটি বিশেষজ্ঞ অতিরিক্ত ভিটামিন ডি’কে ‘হ্যাঁ’ বলেছিলেন, এখনও এটি প্রমাণিত হয়নি যে এটি করোনার মতো সংক্রামক রোগগুলির বিরুদ্ধে সত্যই কাজ করে। তবুও, অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণে ক্ষতি হয় না আপনি যদি এটির বেশি সময় নেবেন এবং প্রস্তাবিত পরিমাণের চেয়ে বেশি না নেন তবে আপনি এটির থেকে অত্যধিক পরিমাণে পাওয়ার সুযোগটি খুব কম। তদুপরি, বছরের অন্ধকার সময়ে হালকা ঘাটতির কারণে অনেক ডাচ লোকেরা অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণ করা অত্যধিক বিলাসিতা নয়। বিশেষত প্রবীণ, ছোট বাচ্চাদের, মাঝারি ত্বকের রঙের মানুষ, গর্ভবতী মহিলা এবং শিফটে কাজ করা লোকদের জন্য, ভিটামিন ডি পরিপূরক ডায়েটে একটি ভাল সংযোজন হতে পারে।

ভিটামিন ডি এর উত্স

ভিটামিন ডি এর প্রধান উত্স সূর্যালোক। ত্বকে ইউভি-বি রেডিয়েশনের এক্সপোজার শরীরকে ভিটামিন ডি তৈরির সংকেত দেয় এছাড়াও, আপনি আংশিকভাবে খাবার থেকে ভিটামিন ডি পেতে পারেন। এটি স্যালমন বা ম্যাকারেলের মতো ফ্যাটযুক্ত মাছগুলিতে পাওয়া যায়। আপনি ডিম এবং মাংসেও এই ভিটামিনটি খুঁজে পেতে পারেন এবং এটি কখনও কখনও স্বল্প ফ্যাটযুক্ত মার্জারিন, মার্জারিন এবং বেকিং এবং ফ্রাইং পণ্যগুলিতে যুক্ত হয়।

আপনার কি সন্দেহ আছে যে আপনার ভিটামিন ডি এর অভাব রয়েছে? তারপরে আমাদের কাছে আপনার জন্য কিছু টিপস রয়েছে।

ভিটামিন ডি এর অভাব প্রতিরোধের টিপস

 

টিপ 1 – বাইরের জন্য দেখুন!

যতটা সম্ভব সূর্যের আলো পেতে প্রতিদিন কমপক্ষে 15 থেকে 30 মিনিটের জন্য বাইরে যান। এটি সবচেয়ে ভাল করা হয়েছে সকাল 11 টা থেকে 3 টা অবধি, কারণ তখন সূর্যের আলো সবচেয়ে শক্তিশালী। আলোর পুরো সুবিধা নিতে আপনার মাথা এবং হাতগুলি অনাবৃত রাখুন। খোলা বাতাসে হাঁটা কেবল ভিটামিন ডি সরবরাহ বাড়ানোর জন্যই নয়, আপনার হৃদপিণ্ড এবং রক্তনালীগুলি, রক্তে শর্করার, প্রতিরোধের এবং মানসিক স্বাস্থ্যের জন্যও ভাল। বসন্ত এবং গ্রীষ্মে, আপনি রোদে পোড়া রোধ করতে সানস্ক্রিন প্রয়োগ করতে পারেন।

টিপ 2 – একটি ভিটামিন ডি পরিপূরক নিন

আপনি কি পর্যাপ্ত ভিটামিন ডি পেয়েছেন তা নিশ্চিত করতে চান? তারপরে আপনি একটি পরিপূরক ব্যবহার করতে পারেন । ভিটামিন ডি এর 2 টি রূপ রয়েছে: ডি 2 (উদ্ভিজ্জ ফর্ম) এবং ডি 3 (প্রাণী ফর্ম)। ডি 2 এর পরিবর্তে ভিটামিন ডি 3 বেছে নেওয়া ভাল, কারণ ডি 3 দেহ দ্বারা আরও ভাল শোষণ করে।

অবশ্যই আপনার প্রতিদিন কতটা ভিটামিন ডি প্রয়োজন তা জেনে রাখা ভাল। প্রস্তাবিত দৈনিক ভাতা 10 মাইক্রোগ্রাম। আপনি কি 70 এর উপরে? তারপরে প্রতিদিন 20 মাইক্রোগ্রামের পরামর্শ।

টিপ 3 – একটি স্বাস্থ্যকর এবং বৈচিত্রময় ডায়েটের জন্য যান

যদি আপনি একটি স্বাস্থ্যকর এবং বৈচিত্রময় ডায়েট খান তবে আপনার সবসময় অতিরিক্ত ভিটামিনের প্রয়োজন হয় না। সপ্তাহে অন্তত একবার খাবারের সাথে সালমন জাতীয় চর্বিযুক্ত মাছ গ্রহণ করে, আপনার রুটিতে মাখন গন্ধযুক্ত এবং পর্যাপ্ত ডিম খাওয়ার মাধ্যমে আপনি খাবার থেকে খানিকটা বেশি ভিটামিন ডি পান।

আমরা আশা করি আমরা এতক্ষণে ভিটামিন ডি সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছি। আপনার যদি এখনও আমাদের কাছে প্রশ্ন থাকে তবে আপনি সর্বদা একটি প্রতিক্রিয়া ছেড়ে দিতে পারেন। বাইরে থেকে পর্যাপ্ত পরিমাণে না পাওয়ায় আপনি কি অন্ধকার সময়ে প্রায়শই ক্লান্তি ও অন্ধকার বোধ করেন? তারপরে একটি দিবালোক প্রদীপ বা হালকা থেরাপি চশমা ভিটামিন ডি পরিপূরকের চেয়ে বেশি উপযুক্ত। এটি সম্পর্কে আমাদের আগের ব্লগ নিবন্ধটি পড়ুন ।

ব্যক্তিগত পরামর্শ প্রয়োজন? আমরা সাহায্য করার জন্য সুখী!

শাপভোর স্বাস্থ্য হ’ল একটি ওয়েবশপ যা স্বাস্থ্য, সুরক্ষা এবং সুস্থতার ক্ষেত্রে পণ্যগুলিতে বিশেষ। আমাদের পরিসীমাতে আপনি সমস্ত ধরণের স্বাস্থ্য আইটেমগুলি পাবেন, যেমন পুষ্টিকর পরিপূরক, গ্লুকোজ মিটার, রক্তচাপ মনিটর, দিবালোক প্রদীপ, বায়ু বিশোধক এবং আরও অনেক কিছু। এবং আমরা আপনাকে ব্যক্তিগত পণ্য পরামর্শে সাহায্য করতে পেরে খুশি। শীঘ্রই আবার দেখা হবে!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *