Bangla Health Blog

স্যাচুরেশন কী এবং আপনি কীভাবে আপনার স্যাচুরেশন পরিমাপ করতে পারেন?

স্যাচুরেশন হ’ল রক্তে অক্সিজেনের পরিমাণ। আপনার অক্সিজেনের স্তরের দিকে নজর রাখা গুরুত্বপূর্ণ, কারণ আপনার দেহের সঠিকভাবে কাজ করার জন্য পর্যাপ্ত অক্সিজেন প্রয়োজন needs অবশ্যই সিওপিডি বা হাঁপানির মতো ফুসফুসের শর্তযুক্ত ব্যক্তিদের জন্য, হার্টের রোগী বা অ্যাথলেট, পরিপূর্ণতা পরিমাপ করা কার্যকর হতে পারে। তবে কীভাবে করবেন?

আপনার রক্তে অক্সিজেনের স্তরটি স্যাচুরেশন হিসাবেও পরিচিত। যখন আমরা শ্বাস নিই, তখন আমাদের দেহ বাতাস থেকে অক্সিজেন নেয় এবং তারপরে এটি রক্তে প্রেরণ করে। শরীরের সঠিকভাবে কাজ করার জন্য অক্সিজেনের প্রয়োজন। যদি আপনার অক্সিজেনের মাত্রা খুব কম হয় তবে আপনি শ্বাসকষ্ট, শক্তির অভাব এবং ক্লান্তির মতো লক্ষণগুলি থেকে এটি লক্ষ্য করতে পারেন।

কম স্যাচুরেশন বিশেষত ফুসফুসের রোগে যেমন সিওপিডি বা হাঁপানিতে দেখা দেয়। এ কারণেই যদি আপনার শ্বাসকষ্টজনিত রোগ থাকে তবে নিয়মিত আপনার স্যাচুরেশন পরিমাপ করা ভাল, যাতে আপনি এটিতে নজর রাখতে পারেন। তবে অ্যাথলেট বা করোনাভাইরাসযুক্ত ব্যক্তিদের জন্য অক্সিজেনের স্তরটি পরীক্ষা করা ভাল। আপনি যদি অনেক অনুশীলন করেন তবে আপনার রক্তে অক্সিজেনের পরিমাণ আপনার কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। করোনার (সন্দেহের) ক্ষেত্রে, আপনার মূল্যবোধগুলিতে নজর রাখা ভাল, কারণ করোনার ভাইরাসের ফলে আপনার অক্সিজেনের স্যাচুরেশন হ্রাস পেয়েছে।

আপনার কখন কম স্যাচুরেশন হয়?

সন্তুষ্টি শতাংশ হিসাবে প্রকাশ করা হয়। একটি স্বাস্থ্যকর স্যাচুরেশন মান 95 থেকে 99 শতাংশের মধ্যে। সিওপিডিযুক্ত ব্যক্তিদের মধ্যে, স্বাভাবিক স্যাচুরেশন প্রায় 92 শতাংশ। আপনাকে খুব বেশি একটি স্যাচুরেশন সম্পর্কে চিন্তা করতে হবে না: 100% এর একটি স্যাচুরেশন তাই বিপজ্জনক নয়।

আপনার অক্সিজেন সামগ্রী 90 শতাংশের নিচে? তারপরে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল। আপনার রক্তে অক্সিজেনের পরিমাণ খুব কম হলে পরিপূরক অক্সিজেনের প্রয়োজন হতে পারে। খুব অল্প অক্সিজেন ফুসফুস, হার্ট বা মস্তিষ্কের মতো অঙ্গগুলির ক্ষতি করতে পারে।

কম স্যাচুরেশনের লক্ষণ

যদি আপনার ফুসফুসের অবস্থা থাকে তবে আপনি জানেন যে আপনার অক্সিজেনের স্তরে নজর রাখা বুদ্ধিমানের কাজ। তবে আপনার যদি শ্বাসকষ্ট না হয় তবে কী হবে? এই লক্ষণগুলির দ্বারা খুব কম যে কোনও মান আপনি সনাক্ত করতে পারবেন:

  • শ্বাসকষ্ট (বিশ্রাম এবং হালকা পরিশ্রম সহ)
  • ক্লান্তি
  • দুর্বলতা, কম শক্তি অনুভূতি
  • নিস্তেজ বা বিভ্রান্ত বা ভুলে যাওয়া অনুভব করা
  • উচ্চ হার্ট রেট বা শ্বাস প্রশ্বাসের হার
  • একটি নীল ত্বকের রঙ, বিশেষত আঙ্গুল, ঠোঁট এবং নখের উপরে
  • উদ্বেগ

আপনি কীভাবে পরিপূর্ণতা পরিমাপ করবেন?

অক্সিজেন স্যাচুরেশন (এসপিও 2) পরিমাপের জন্য আপনাকে অগত্যা ডাক্তারের কাছে যেতে হবে না। আপনি বাড়িতে ডাল অক্সিমিটার সহ সহজেই এটি নিরীক্ষণ করতে পারেন , এটি অক্সিজেন মিটার , অক্সিমিটার বা পালস অক্সিমিটার হিসাবেও পরিচিত। এই ডিভাইসটি কেবল আপনার স্যাচুরেশনকেই নয়, আপনার হার্টের হারও পরিমাপ করে। একটি পালস অক্সিমিটার সহজে কাজ করে। আপনার আঙুলের ক্লিপটি দিয়ে কেবল ডিভাইসটি লাগাতে হবে এবং একটি পরিমাপ করতে একটি বোতাম টিপুন। আপনার মানগুলি পড়ুন এবং আপনার স্বাস্থ্যকর স্যাচুরেশন রয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আপনি কীভাবে আপনার স্যাচুরেশন বাড়াতে পারেন?

  1. পর্যাপ্ত অনুশীলন। উদাহরণস্বরূপ, প্রতিদিন আধা ঘন্টা হাঁটাচলা বা সাইক্লিংয়ে যান। আপনি যখন সরে যাবেন, আপনার হৃদয় দ্রুত প্রসারণ করবে এবং আপনি দ্রুত শ্বাস ফেলবেন he এটি রক্তে আরও অক্সিজেন নিশ্চিত করে।
  2. আপনি যতটা সম্ভব বাইরের দিকে নিশ্চিত হন। আরও ভাল, হাঁটতে বা অনুশীলনের জন্য বাইরে যান যাতে আপনি নিজের অনুশীলনটি সঠিকভাবে পান।
  3. বিশ্রাম নিতে সময় নিন। এটি কি এত ভাল কাজ করছে না? তারপরে আপনি ধ্যান বা শ্বাস প্রশ্বাসের অনুশীলন চেষ্টা করতে পারেন।
  4. আপনার শ্বাস দেখুন, বিশেষত যখন অনুশীলন করার সময়। অনুশীলন করার সময় আপনি যখন খুব বেশি শ্বাস ফেলেন তখন রক্তে কার্বন-ডাই-অক্সাইডের স্তর হ্রাস পায়। এটি আপনার কোষগুলিতে অক্সিজেন প্রেরণের জন্য দেহের কার্বন ডাই অক্সাইড বা কার্বন ডাই অক্সাইডের প্রয়োজন। যদি আপনি খুব কম শ্বাস নেন, এটি আসলে বেড়ে যায়, যাতে খুব বেশি অক্সিজেন কোষগুলিতে চলে যায়। সুতরাং, কার্ডিও প্রশিক্ষণের সময় মুখের পরিবর্তে আপনার নাক দিয়ে শ্বাস ফেলা বাঞ্ছনীয়।
  5. পালঙ্ক, ব্রকলি, আখরোট, মুরগী, খেজুর, ডুমুর বা পুরো শস্যের রুটির মতো লোহার উচ্চমাত্রার খাবারগুলি চয়ন করুন। যদি আপনি খুব কম আয়রন সমৃদ্ধ খাবার পণ্য খান তবে আপনার লাল রক্তকণিকা অক্সিজেন ধরে রাখতে কম সক্ষম। আপনি আরও আয়রন খেয়ে এটিকে উন্নত করুন। অতিরিক্ত পরিমাণে লবণ খাবেন না: এটি নিশ্চিত করতে পারে যে আপনার কিডনি রক্ত ​​থেকে আরও অক্সিজেন পাবে।

এখনও টিপস দরকার? আমরা সাহায্য করার জন্য সুখী!

শাপভোর স্বাস্থ্য হ’ল একটি ওয়েবশপ যা স্বাস্থ্য, সুরক্ষা এবং সুস্থতার পণ্যগুলিতে বিশেষী । আমাদের পরিসীমাতে আপনি সমস্ত ধরণের স্বাস্থ্য আইটেমগুলি পাবেন, যেমন গ্লুকোজ মিটার, রক্তচাপের মনিটর, জাগ্রত লাইট, দিবালোকের আলো, হিউমডিফায়ার্স, এয়ার পিউরিফায়ার এবং আরও অনেক কিছু। এবং আমরা আপনাকে ব্যক্তিগত পণ্য পরামর্শে সাহায্য করতে পেরে খুশি। শীঘ্রই আবার দেখা হবে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *